ইতালির এক শহর থেকেই এলো ২৯০ কোটি টাকার রেমিট্যান্স!

ইতালির একটি শহর থেকে গত বছর বাংলাদেশে ২৪ মিলিয়ন ইউরো সমপরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছে সেখানে থাকা প্রবাসী বাংলাদেশিরা, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৯০ কোটি টাকা।

এ নিয়ে দেশটির উত্তর-পূর্বাঞ্চলের পত্রিকা ‘ইল পিক্কোলো’ বুধবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

দেশটির ব্যাংক গবেষণা প্রতিষ্ঠান ‘ইরেস’-এর মুখপাত্র আলেসসান্দ্রো রুসসোর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ইতালির উত্তর-পূর্বাঞ্চলের ফ্রুলিয়া ভেনেৎজিয়া বিভাগের গরিৎজিয়া জেলা শহর থেকে বৈধপথে ২০২৩ সালে ৩৮ মিলিয়ন ইউরো বাংলাদেশে পাঠানো হয়েছে।

তবে শুধু মনফালকোনে শহর থেকেই পাঠানো হয়েছে ২৪ মিলিয়ন ইউরো, যা বাংলাদেশের মুদ্রায় প্রায় ২৯০ কোটি টাকা।

প্রতিবেদনে আরও বলা হয়, বেশ কয়েক বছর যাবত মনফালকোনে শহরে বাড়ছে বিদেশিদের সংখ্যা। তবে এক্ষেত্রে বাংলাদেশি নাগরিকদের সংখ্যা খুব বেশি। সর্বশেষ আদমশুমারি অনুযায়ী শহরটিতে প্রায় ২৮ হাজার বাসিন্দা রয়েছে, এর মধ্যে প্রায় ১০ হাজারই বাংলাদেশি নাগরিক।

কাতারের সব আপডেট পেতে যুক্ত হোন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে

বিভিন্ন সময়ে সঠিক কাউন্সেলিং, দূতাবাসের বিভিন্ন আলোচনা সভা ও রেমিট্যান্স প্রদানকারীদের সম্মানিত করার মাধ্যমে সচেতনতার পর বৈধপথে প্রবাসীরা রেমিট্যান্স পাঠাচ্ছেন বলে মনে করেন রোম দূতাবাসে নিযুক্ত চার্জ দ্য অ্যাফেয়ার্স জসীমউদ্দিন।

তিনি বলেন, “বাংলাদেশ সরকারের নির্দেশনায় আমরা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোয় উৎসাহিত করতে নানা ধরনের পদক্ষেপ নিয়েছি। এধরনের পদক্ষেপের ফলাফল হিসেবে প্রবাসীরা বৈধপথে রেমিট্যান্স পাঠাচ্ছে।”

এ বিষয়ে মনফালকোনে শহরের প্রবাসী বাংলাদেশি সানি ভূইয়া বলেন, “প্রায় ৯০ দশক থেকে স্লোভেনিয়া-ইতালির সীমান্তবর্তী এই শহরে বাংলাদেশিরা বসবাস করে আসছে। জাহাজ নির্মাণের জন্য খ্যাত এই শহরের প্রায় প্রতিটি সেক্টরেই বাংলাদেশিরা সুনামের সঙ্গে কাজ করছে।”

তিনি জানান, প্রথমাবস্থায় এখানে বাংলাদেশিদের অবস্থান খুব একটা ভালো ছিলো না। কিন্তু বর্তমানে এখানে অনেক বাংলাদেশি কাজের পাশাপাশি সরাসরি জাহাজ নির্মাণ ব্যবসায় অবদান রাখছে।

BDNews

Loading...
,