অবৈধ প্রবাসীদের প্রতি কঠোর হচ্ছে ওমান

অবৈধ প্রবাসীদের প্রতি কঠোর অবস্থানে যাচ্ছে ওমান। ইদানীং শ্রম আইন লঙ্ঘনের দায়ে প্রতিদিনই দেশটির কোথাও না কোথাও অভিযান পরিচালনা করা হচ্ছে।

চলতি সপ্তাহে রাজধানী মাস্কাটের একাধিক স্থানে অভিযান চালিয়ে প্রায় শতাধিক প্রবাসীকে গ্রেফতারের খবর পাওয়া গেছে।

১০ মে ওমান শ্রম মন্ত্রণালয়ের বরাত দিয়ে এরাবিয়ান ডেইলির এক প্রতিবেদনে বলা হয়, শ্রম আইন লঙ্ঘনের দায়ে মাস্কাট থেকে ২৮ জন প্রবাসীকে গ্রেফতার করা হয়েছে।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

মন্ত্রণালয় জানিয়েছে, এদের মধ্যে ১০ জন শ্রমিক মালিকের কাজ ছেড়ে অন্যত্র কাজ করছিলো। এ ধরণের অপরাধের কারণে এখন পর্যন্ত ৫৬ জন প্রবাসীর ভিসা বাতিল করে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

এদিকে, ওমানের বাংলাদেশি অধ্যুষিত অঞ্চল হামরিয়া, রুই, আল খয়ের সহ একাধিক স্থান ঘুরে দেখা গেছে, মাস্কাটে কর্মরত উল্লেখ সংখ্যক প্রবাসী দালালের প্রলোভনে পড়ে ফ্রি ভিসা নামক অবৈধ ভিসায় দেশটিতে অবস্থান করছেন।

কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

আর বর্তমানে নিজ মালিকের কাজ ব্যতীত অন্য কোথাও কাজের ক্ষেত্রে খুব কড়াকড়ি আরোপ করেছে, ফলে, আগের মত এখন আর ফ্রি ভিসার লোক কাজ পাচ্ছেন না ওমানে। এতে করে চরম দুর্বিষহ জীবন কাটাচ্ছেন এমন প্রবাসীর সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে।

মূলত দেশটির যুব সমাজকে কাজে লাগাতে ওমানিকরন করছে সরকার। আর তাই অনেক পেশায় এখন আর আগের মত প্রবাসীরা কাজ করতে পারেননা। দেশটিতে দিনদিন সংকুচিত হয়ে আসছে প্রবাসীদের কাজের ক্ষেত্র।

দেশটিতে দীর্ঘ ৩০ বছরের অধিক সময় যাবত কাজ করছেন এমন প্রবাসীরা বলছেন, মধ্যপ্রাচ্য বলতেই সামনে ভেসে ওঠে তেল সম্পদের অট্টালিকা।

গোটা দুনিয়ার তেলের বাজার নিয়ন্ত্রণ করে মধ্যপ্রাচ্য। তেল থেকেই তাদের সরকারি আয়-ব্যয় নির্বাহ হয়। কিন্তু সামনের বছরগুলো তাদের জন্য হয়ে উঠছে কঠিন। বদলে যাচ্ছে পরিস্থিতি। ফুরিয়ে আসছে তেল সম্পদ।

আর তাই শ্রম আইন লঙ্ঘন করলে কোন ছাড় নয় এমন নীতিতে হাঁটছে ওমানের শ্রম মন্ত্রণালয়।

আরো পড়ুন

iNews

Loading...
,