অবৈধ প্রবাসীদের সুখবর দিল মালয়েশিয়া

মালয়েশিয়া বসবাসরত অবৈধ প্রবাসীদের নিজ দেশে ফেরত যেতে নতুন কর্মসূচি গ্রহণ করেছে দেশটির সরকার। আজ শুরুবার থেকে শুরু হওয়া নতুন এই কর্মসূচির নাম ‘অভিবাসী প্রত্যাবাসন কর্মসূচি (পিআরএম)’।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

এ কর্মসূচির মাধ্যমে অবৈধ প্রবাসীদের দেশে ফেরার আহ্বান জানিয়েছে দেশটির সরকার। প্রত্যাবাসন কর্মসূচিটি চলতিবছরের ডিসেম্বর পর্যন্ত চলবে। এ সময়ের মধ্যে প্রবাসীরা নিজ দেশে ফেরত যেতে পারবে।

গতককাল বৃহস্পতিবার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামাকে দেওয়া এক সাক্ষাতকারে মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক রুসলিন জুসোহ বলেন, ‘নতুন কর্মসূচির আওতায় দেশটিতে বসবাসরত অবৈধ প্রবাসীরা আবেদন করলে তাদের কোনো বিচার ছাড়াই নিজ দেশে ফেরত পাঠানো হবে।

তবে অভিবাসন অপরাধের জন্য তাদের জরিমানা দিতে হবে। নতুন কর্মসূচির আওতায় কোনো বৈধ কাগজপত্র ছাড়া মালয়েশিয়া প্রবেশ করে থাকলে তাদের ৫০০ রিঙ্গিত ও ভিসার মেয়াদ শেষ হয়েছে খুব বেশি দিন হয়নি এমন অবৈধ প্রবাসীদের ৩০০ রিঙ্গিত জরিমানা দিতে হবে।

কাতারের সব আপডেট পেতে যুক্ত হোন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে

তবে, যাদের আটক করা হচ্ছে, রিমান্ডে নেওয়া হচ্ছে এবং চার্জ করা হচ্ছে তারা পিআরএম প্রোগ্রামে অংশগ্রহণের যোগ্য নয়।

তিনি আশা করেন, ৩ থেকে ৪ লাখ অবৈধ প্রবাসী এ কর্মসূচি গ্রহণ করবে। যারা দেশে ফিরবেন তারা ইমিগ্রেশন অফিসে যে নথিগুলি আনতে হবে তা হলো তাদের ফ্লাইট টিকিট, বৈধ ভ্রমণ নথি (পাসপোর্ট), পাসপোর্ট না থাকলে নিজ দূতাবাস থেকে ইস্যুকরা ট্রাভেল পারমিট যাকে বলা হয় ট্রাভেল পাস।

জরিমানা (কম্পাউন্ড) পরিশোধের বিষয়ে রুসলিন বলেন, ‘বিভাগ বা স্বরাষ্ট্র মন্ত্রণালয় পিআরএম বাস্তবায়নে কোনো এজেন্ট নিয়োগ করেনি।’

‘শুধু ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড বা টাচ ‘এন গো ই-ওয়ালেটের মতো ইলেকট্রনিক পেমেন্ট মোডগুলো জরিমানা পরিশোধের জন্য গ্রহণ করা হবে। দালালদের খপ্পরে না পড়ে সরাসরি ইমিগ্রেশনে যোগাযোগ করতে অভিবাসীদের সতর্ক করছে সংশ্লিষ্ট বিভাগ।’

আরো পড়ুন-

Amader Shomoy

Loading...
,