চট্টগ্রাম বন্দর: টার্মিনালের দায়িত্ব পাচ্ছে তিন বিদেশি প্রতিষ্ঠান

চট্টগ্রাম বন্দরের বড় টার্মিনালগুলো পরিচালনার ভার বিদেশি অপারেটরের ওপর ছেড়ে দেওয়া হচ্ছে। এ জন্য সৌদি আরব, দুবাই ও সিঙ্গাপুরকেন্দ্রিক তিনটি অপারেটর নিয়োগের প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

এরই অংশ হিসেবে টার্মিনাল পরিচালনায় আন্তর্জাতিক অপারেটর নিয়োগের সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুনb

বিদেশি অপারেটর নিয়োগ হলে চট্টগ্রাম বন্দরের কার্যক্রমে শৃঙ্খলা আসবে বলে মনে করছেন বন্দর ব্যবহারকারীরা।

একই সঙ্গে কাজের গতি বাড়বে বলেও মত দিয়েছেন তাঁরা। এ বিষয়ে চট্টগ্রাম চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম বলেন, টার্মিনালে বিদেশি অপারেটর নিয়োগ হলে প্রতিযোগিতা বাড়বে, খরচও কমবে। এতে শৃঙ্খলা ফিরবে বন্দরে।

এখন পর্যন্ত চট্টগ্রাম বন্দরের সবচেয়ে বড় কনটেইনার টার্মিনাল হচ্ছে এনসিটি। ২০২২ সালে চট্টগ্রাম বন্দরে মোট ৩১ লাখ ৪২ হাজার ৫০৪ টিইইউস (২০ ফুট দৈর্ঘ্যের) কনটেইনার হ্যান্ডলিং হয়।

এর মধ্যে ১১ লাখ ৬৭ হাজার ৬৫৪টিই হ্যান্ডলিং হয়েছে এনসিটিতে। চট্টগ্রাম বন্দরের ১৮টি গ্যান্ট্রি ক্রেনের মধ্যে ১৪টিই এই টার্মিনালে ব্যবহার হয়।

 কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

এই টার্মিনাল পরিচালনার ভার বেসরকারি প্রতিষ্ঠানের ওপর ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে কোন প্রতিষ্ঠানকে দেওয়া হবে, সেটি চূড়ান্ত হয়নি এখনো।

বন্দর সূত্রে জানা গেছে, বিদেশি অপারেটর নিয়োগের প্রক্রিয়া অনেকটাই এগিয়ে গেছে নতুন তিন টার্মিনালের ক্ষেত্রে।

এগুলো হচ্ছে নির্মাণাধীন বে টার্মিনাল-১, বে টার্মিনাল-২ এবং চালু হওয়ার অপেক্ষায় থাকা পতেঙ্গা কনটেইনার টার্মিনাল (পিসিটি)। বে টার্মিনাল-১ পরিচালনায় পোর্ট অব সিঙ্গাপুর অথরিটি (পিএসএ) এবং বে টার্মিনাল-২ পরিচালনায় দুবাইভিত্তিক ডিপি ওয়ার্ল্ডকে অপারেটর হিসেবে নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে।

প্রতিষ্ঠানগুলোর কাছে টার্মিনাল দুটি হস্তান্তরের লক্ষ্যে কনসেশন অ্যাগ্রিমেন্ট তৈরির জন্য ট্রানজেকশন অ্যাডভাইজার নিয়োগ করা হয়েছে পরামর্শক প্রতিষ্ঠান আর্নেস্ট অ্যান্ড ইয়ংকে।

চালু হওয়ার অপেক্ষায় থাকা পতেঙ্গা কনটেইনার টার্মিনালে ২০০ মিটার দৈর্ঘ্য ও ১০ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে।

এই টার্মিনাল পরিচালনার দায়িত্ব সৌদি আরবের রেডগেট টার্মিনাল অপারেটরকে দেওয়া হবে বলে জানা গেছে। এ জন্য ট্রানজেকশন অ্যাডভাইজার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কো-অপারেশনকে (আইএসি)।

এই বিষয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের উপসচিব মো. জাহিদুল ইসলাম মিয়া বলেন, চট্টগ্রাম বন্দরের চারটি টার্মিনাল পরিচালনায় আন্তর্জাতিক অপারেটর নিয়োগের সিদ্ধান্ত হয়েছে।

গত ২৩ মার্চ অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি চট্টগ্রাম বন্দরের টার্মিনাল পরিচালনায় আন্তর্জাতিক অপারেটর নিয়োগের সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান আন্তর্জাতিক অপারেটর নিয়োগের বিষয়ে বলেন, বিদেশি অপারেটর নিয়োগের জন্য ট্রানজেকশন অ্যাডভাইজার নিয়োগ করা হয়েছে।

এরা হস্তান্তরের রূপরেখা তৈরি করবে। সে অনুযায়ী বিশ্লেষণ করেই বিদেশি অপারেটর নিয়োগের বিষয়টি চূড়ান্ত করা হবে।

আরো পড়ুন

আজকের পত্রিকা

Loading...
,