তালেবানপ্রধানের সঙ্গে গোপন বৈঠক কাতারের প্রধানমন্ত্রীর

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রটি জানায়, তালেবানের সর্বোচ্চ নেতাকে মেয়েদের লেখাপড়া এবং নারীদের কর্মসংস্থানের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া প্রয়োজন বলে জানিয়েছেন কাতারের প্রধানমন্ত্রী।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বিদ্যমান উত্তেজনা নিরসনের অংশ হিসেবে কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুলরহমান আল-সানির সঙ্গে চলতি মাসে গোপন বৈঠক করেছেন আফগানিস্তানে ক্ষমতাসীন দল তালেবানের সর্বোচ্চ নেতা হয়বতুল্লাহ আখুনজাদা।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বুধবার এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বৈঠকটি আন্তর্জাতিক বিভিন্ন পক্ষের সঙ্গে বিচ্ছিন্নতা কাটানোর উপায় নিয়ে আলোচনার বিষয়ে তালেবান নেতৃত্বের সদিচ্ছার বহিঃপ্রকাশ।

বার্তা সংস্থাটি জানায়, গত ১২ মে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার শহরে কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন তালেবানপ্রধান। এর মধ্য দিয়ে বিদেশি কোনো নেতার সঙ্গে প্রথম জ্ঞাত কোনো বৈঠকে অংশ নিলেন আড়ালে থাকতে পছন্দ করা তালেবানপ্রধান।

সংশ্লিষ্ট সূত্রটি রয়টার্সকে জানায়, বৈঠকে আলোচ্য বিষয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন প্রশাসনকে অবহিত করা হয়েছে।

 কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

তালেবানপ্রধান ও কাতারের প্রধানমন্ত্রীর মধ্যে আলোচ্য সব বিষয়াদি সমন্বয় করছে বাইডেন প্রশাসন। এর মধ্যে রয়েছে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সংলাপকে এগিয়ে নেয়া।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রটি আরও জানায়, তালেবানের সর্বোচ্চ নেতাকে মেয়েদের লেখাপড়া এবং নারীদের কর্মসংস্থানের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া প্রয়োজন বলে জানিয়েছেন কাতারের প্রধানমন্ত্রী।

আরো পড়ুন

NewsBangla

Loading...
,