বন্দর বাণিজ্যে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী কাতার

বাংলাদেশের সমুদ্রবন্দরের সঙ্গে একটি ট্রেডিং করিডোর নির্মাণ করে এই অঞ্চলের সমুদ্র বাণিজ্যের বন্দর ব্যবস্থাপনায় যুক্ত হওয়ার প্রস্তাব নিয়ে এসেছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ কাতার।

দুই দিনের সফরে সোমবার বিকালে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। সেখানে তাকে লাল গালিচা সংবর্ধনা দেন রাষ্ট্রপতি মো. সাহাবউদ্দিন।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

রাতে ঢাকার একটি হোটেলে কাতারি প্রতিনিধি দলের সঙ্গে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধি দলের বৈঠক হয়। বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলমও এ সময় উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সালমান এফ রহমান বলেন, “দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির উপায়গুলো খুঁজে বের করার বিষয়ে আলোচনা হয়েছে। আজকে ট্রেড অ্যান্ড কমার্স, বিনিয়োগ ও ব্যবসা বাণিজ্য নিয়ে কথা বলেছি।

তারা বাংলাদেশে একটা ট্রেডিং করিডোর পাওয়ার বিষয়ে চিন্তা করছে। বলেছে, ‘তোমাদের বন্দরটা আমরা দেখতে চাই। এখানে একটা ট্রেডিং করিডোর সৃষ্টি করা যায় কি না সেই সম্ভাবনা দেখব।’

কাতারের সব আপডেট পেতে যুক্ত হোন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে

“তারা কাতারে একটা বিরাট বন্দর অলরেডি করেছে। সেখানে বন্দরকে ঘিরে একটা অর্থনৈতিক অঞ্চলও করেছে। সেই বন্দর এখনও আন্ডার ইউটিলাইজ (পূর্ণ সক্ষমতা কাজে লাগানো যাচ্ছে না)।”

কাতারি প্রতিনিধি দলের বক্তব্যের বরাত দিয়ে সালমান বলেন, “সিঙ্গাপুর বন্দরে এখন যে মোট টার্নওভার, সেটা জিসিসি বা আরব বদ্বীপ অঞ্চলের রাষ্ট্রগুলোর চার থেকে পাঁচগুণ বেশি। তাহলে বাংলাদেশের বন্দরের সঙ্গে কাতারের বন্দরের একটা কানেক্টিভিটি করে কিছুটা ট্রেডিং এই দিকে নিয়ে আসা যায় কি না সেটার সম্ভাব্যতা দেখতে হবে।”

কাতারের মতো বাংলাদেশও সমুদ্র বাণিজ্যের কার্যক্রম বাড়াতে গভীর সমুদ্রবন্দর নির্মাণের পাশাপাশি প্রধান সমুদ্রবন্দর চট্টগ্রামের সক্ষমতা বাড়াতে বিভিন্ন পদক্ষেপ নিয়ে এগোচ্ছে।

নতুন টার্মিনাল গড়ে তোলার উদ্যোগের মধ্যে বাংলাদেশের প্রধান সমুদ্রবন্দর চট্টগ্রামের জেটিতে জাহাজ ভিড়তে চ্যানেলের গভীরতা বাড়ানোর কাজও চলছে। এখনকার গভীরতা ১০ মিটারের মধ্যে থাকায় গভীর সমুদ্রে চলাচলকারী ১৪ থেকে ১৬ মিটার গভীরতার মাদার ভেসেলগুলো এখানে ভিড়তে পারে না।

সেজন্য আন্তর্জাতিক সমুদ্রে বাণিজ্যে আরও বেশি যুক্ত হওয়া ও ট্রেডিং বাণিজ্যের সুবিধা বাড়াতে কক্সবাজারের মহেশখালী দ্বীপে ১৮ মিটার গভীরতার কৃত্রিম চ্যানেল নির্মাণ করে গভীর সমুদ্রবন্দর নির্মাণের পরিকল্পনা করা হচ্ছে।

মহেশখালীতে একটি বাণিজ্যিক হাব সৃষ্টি করতে একটি কর্তৃপক্ষ গঠন করার অংশ হিসেবে মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ বা মিডা গঠনের প্রস্তাবও মন্ত্রিসভায় পাস হয়েছে।

বাংলাদেশে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সফরকে ‘বিনিয়োগের সম্ভাবনা’ হিসেবে দেখছে সরকার। তার এই সফরে বাংলাদেশের সঙ্গে ছয়টি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক সই হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

তিনি রোববার এক সংবাদ সম্মেলনে বলেন, “দ্বৈত কর পরিহার ও কর ফাঁকি সংক্রান্ত চুক্তি, আইনগত বিষয়ে সহযোগিতা চুক্তি, সাগরপথে পরিবহন সংক্রান্ত চুক্তি, পারস্পরিক উন্নয়ন ও সুরক্ষা চুক্তি, বন্দি বিনিময় চুক্তি এবং যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি হবে।”

আর যেসব বিষয়ে সমঝোতা স্মারক সই হবে, তার মধ্যে আছে- শ্রমশক্তি, বন্দর পরিচালনা, উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা খাতে সহযোগিতা, যুব ও ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতা এবং কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা সংক্রান্ত।

BDNews

Loading...
,