কাতারের মধ্যস্থতায় ইউক্রেনের ১১ শিশুকে হস্তান্তর করলো রাশিয়া

কাতারের মধ্যস্থতায় পরিবারের সঙ্গে পুনরায় মিলিত হওয়ার জন্য ইউক্রেনের ১১ জন শিশু সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাশিয়া থেকে ইউক্রেনে রওনা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

দুই থেকে ১৬ বছর বয়সি এই ১১ শিশু বেলারুশ হয়ে ইউক্রেনের পথে দীর্ঘযাত্রার আগে সোমবার মস্কোর কাতার দূতাবাসে হস্তান্তর করা হয়। এই শিশুরা মঙ্গলবার উত্তর-পশ্চিম ইউক্রেনে প্রবেশ করতে পারবে বলে আশা করা হচ্ছে।

এই দীর্ঘযাত্রায় কাতারের কূটনীতিকরা শিশুদের সঙ্গে থাকবেন বলে জানা গেছে।

গত বছরের অক্টোবরে এই প্রকল্পের অধীনে শিশুদের দলগুলো ইউক্রেন থেকে রাশিয়ায় স্থানান্তর করা শুরু হয়েছিল।

রাশিয়া বলছে, এই প্রক্রিয়ার মাধ্যমে মোট ৫৯ শিশুর ইউক্রেনে প্রত্যাবাসন করা হয়েছে।

কাতারের সব আপডেট পেতে যুক্ত হোন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে

এর আগে মস্কোর বিরুদ্ধে পরিবারগুলোকে বিভক্ত করার এবং ইউক্রেনের রুশ-নিয়ন্ত্রিত অংশ থেকে শিশুদের মগজ ধোলাই করার জন্য রাশিয়ায় নিয়ে যাওয়ার অভিযোগ করেছিল কিয়েভ।

হেগভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালত গত বছর ইউক্রেনের শিশুদের বেআইনিভাবে নির্বাসনের অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার শিশু বিষয়ক কমিশনারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল।

কাতারের আন্তর্জাতিক সহযোগিতা প্রতিমন্ত্রী লোলওয়াহ আল-খাতার এক বিবৃতিতে বলেছেন, ‘এই বিষয়ে রাশিয়া এবং ইউক্রেনের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে কাতার। তাদের মধ্যস্থতা শিশুদের পুনর্মিলন উদ্যোগে অগ্রগতি করছে। এ ছাড়াও অন্যান্য ক্ষেত্রেও আস্থা তৈরির উপায় খুঁজছে দোহা।’

তিনি আরও বলেন, ‘আমরা উভয় পক্ষের মধ্যে মধ্যস্থতা চালিয়ে যাবো, যতক্ষণ পর্যন্ত আমাদেরকে অনুরোধ করা হবে। দোহা আশা করছে যে, এই মধ্যস্থতা শেষ পর্যন্ত সংঘর্ষ হ্রাসের দিকে নিয়ে যাবে।’

১১ শিশুর মধ্যে একটি ১৬ বছর বয়সি বালক রয়েছে, যার পরিবারের সদস্যরা ইউক্রেনের লুগানস্ক অঞ্চল থেকে সরিয়ে নেওয়ার সময় মারা গিয়েছিল।

আরো পড়ুন-

Barta24

Loading...
,