কাতারে হামাদ মেডিকেল দুর্নীতি: ৩ কাতারিসহ ১৬ জনকে বিপুল অঙ্কের জরিমানা এবং জেল

কাতারে হামাদ মেডিকেলে দুর্নীতির অভিযোগে কাতারি নাগরিকসহ বিদেশিদেরকে অভিযুক্ত করে বিপুল অংকের জরিমানা ও জেল দন্ডের শাস্তি ঘোষণা করেছে কাতারের আদালত।

এর মধ্যে একজন কাতারি কর্মকর্তাকে ঘুষ গ্রহণ, পদের অপব্যবহার, পাবলিক ফান্ডের ক্ষতি এবং অর্থ পাচারের অভিযোগে দোষী প্রমাণিত হওয়ায় ৭২৯ মিলিয়ন রিয়াল জরিমানাসহ ১৫ বছরের জেল দেওয়া হয়েছে।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

একই মামলায় একজন জর্দানি নারী কর্মকর্তাকে ১১ বছরের জেল ও ১৭১ মিলিয়ন রিয়াল জরিমানা করা হয়েছে। এবং একজন ফিলিস্তিনি কর্মকর্তাকে ১০ বছরের জেল ও ১৪৪ মিলিয়ন রিয়াল জরিমানা করা হয়েছে।

পাশাপাশি একজন ইন্ডিয়ান কর্মকর্তাকে ১৪ বছরের জেল ৩১৩ মিলিয়ন রিয়াল জরিমানা করা হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, কাতারের সবচেয়ে বড় স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান হামাদে দুর্নীতির অভিযোগে গত বছরের জুলাইয়ে ১৬ জন কর্মচারীকে অভিযুক্ত করা হয়, যার মধ্যে ছিলেন এই চারজন।

দুই কাতারি কর্মকর্তা এবং হামাদ মেডিকেলের সাথে চুক্তিবদ্ধ কোম্পানির মালিকসহ আরও ১০জন অভিযুক্তকে পাঁচ থেকে আট বছরের জেল এবং মোট ২৫০ মিলিয়ন রিয়াল জরিমানা করা হয়েছে।

এই মামলায় অভিযুক্ত আরও দুজন কাতারি এবং ৮জন বিদেশিকে শাস্তি দেওয়া হয়েছে।

কাতারের সব আপডেট পেতে যুক্ত হোন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে

এই দুজন কাতারির প্রথম জনকে ৫ বছরের জেল ও ২২৮ মিলিয়ন রিয়াল জরিমানা এবং দ্বিতীয় জনকে ৮ বছরের জেল ও ২৫ মিলিয়ন রিয়াল জরিমানা করা হয়েছে।

বাকি ৮ জনের মধ্যে ৬ জন ইন্ডিয়ান এবং দুজন জর্দানি রয়েছেন, তাদেরকেও মোটা অংকের রিয়াল জরিমানা করে বিভিন্ন মেয়াদে জেলে পাঠানো হয়েছে।

অভিযুক্তদের মধ্যে দুইজনকে খালাস দেওয়া হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রপক্ষ।

হামাদ মেডিকেল কাতারে ১২টি হাসপাতাল পরিচালনা করে। এখানে কাজ করেন ২৫ হাজারেরও বেশি কর্মচারী।

সাম্প্রতিক বছরগুলোতে কাতারে দুর্নীতিবিরোধী অভিযান বেড়েছে। দোহার একটি আদালত কাতারের সাবেক অর্থমন্ত্রী আলী শেরিফ আল ইমাদিকে ৫৬ লাখ ডলারের বেশি পাচারের জন্য ২০ বছরের জেল দিয়েছে।

আদালত তাকে ৪০.৯ বিলিয়ন রিয়াল জরিমানা সহ ৬১ বিলিয়ন রিয়ালেরও বেশি জরিমানা করেছে – যা তার পাচার করা অর্থের দ্বিগুণের চেয়েও ২১ বিলিয়ন রিয়াল বেশি।

আল ইমাদিকে ২০২১ সালের মে মাসে গ্রেপ্তার করে অর্থমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করা হয়েছিল। গ্রেপ্তারের সময়, তাকে বিবেচনা করা হয়েছিল কাতারের সবচেয়ে শক্তিশালী কর্মকর্তাদের একজন হিসাবে।

তিনি কেন্দ্রীয় ব্যাংকের চেয়ারম্যান, কাতারের সার্বভৌম সম্পদ তহবিলের বোর্ডে এবং কাতার এয়ারওয়েজের নির্বাহী বোর্ডের সভাপতি হিসাবেও কাজ করেছিলেন।

আরো পড়ুন:

The Peninsula

Loading...
,