এ বছর এশিয়ায় আকাশপথের ভাড়া কেন আকাশছোঁয়া

বাংলাদেশ, ভারতসহ এশিয়ার অন্যান্য দেশে এ বছর উড়োজাহাজের টিকিটের দাম অনেক বেশি। এ নিয়ে প্রায়ই হতাশার কথা শুনতে হয় বিদেশগামীদের কাছ থেকে। আর এই দাম সহসরাই কমারও কোনো লক্ষণ নেই।

২০১৯ সালের ফেব্রুয়ারির তুলনায় এ বছরের ফেব্রুয়ারিতে ৩৩ শতাংশ বাড়তি ভাড়া গুনেছে এশিয়ায় উড়োজাহাজের যাত্রীরা।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

অন্যদিকে ইউরোপ ও উত্তর আমেরিকায় এই বৃদ্ধির হার যথাক্রমে মাত্র ১২ শতাংশ ও ১৭ শতাংশ। স্কাইস্ক্যানার ট্রাভেল ইনসাইটের বরাত দিয়ে সিএনএন এসব তথ্য জানায়।

কিছু কিছু ক্ষেত্রে এশিয়ার উড়োজাহাজের টিকিটের দাম চার বছর আগের তুলনায় দ্বিগুণ পরিশোধ করতে হচ্ছে।

সিঙ্গাপুর থেকে চীনের সাংহাই বিজনেস ক্লাসের টিকিটের দাম গত চার বছরের ব্যবধানে গড়ে দ্বিগুণ হয়ে গেছে। আমেরিকান এক্সপ্রেস গ্লোবাল বিজনেস ট্রাভেল (অ্যামেক্স জিবিটি) এ তথ্য জানায়।

কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

প্যারিস থেকে কেউ সাংহাই যেতে চাইলে বিজনেস ক্লাসের টিকিটের জন্য তাকে গুনতে হবে সাড়ে ১১ হাজার মার্কিন ডলার গুনতে হবে। ২০১৯ সালে যা গড়ে ৫ হাজার ৬০০ ডলারেই পাওয়া যেত।

বিশেষজ্ঞরা বলছেন, পরিচালন ব্যয় বেড়ে যাওয়ায়, শ্রমিক সংকটের কারণে এবং রাশিয়ার আকাশপথ বন্ধ হয়ে যাওয়া, এমনসব নানা কারণেই দাম বেড়েছে।

তাছাড়া মহামারির পর এশিয়ার জাপান, দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো সবেমাত্র খুলছে।

চীন এই জানুয়ারিতে আন্তর্জাতিক ফ্লাইটে করে আসা ব্যক্তিদের করোনা পরীক্ষার বাধ্যবাধ্যকতা তুলে নিয়েছে এবং গত সপ্তাহে সবে মাত্র পর্যটকসহ অন্যান্য ভিসা দেওয়া আরম্ভ করেছে।

ফলে ক্ষতি পুষিয়ে নিতে দাম বেশি রাখা হচ্ছে প্লেন টিকিটের। অথচ ইউরোপ বা উত্তর আমেরিকা অনেক আগেই ফ্লাইট কার্যক্রম চালু করেছে।

সম্প্রতি জাপান এয়ারলাইন্স তাদের অভ্যন্তরীণ যাত্রীদের জন্য বিশেষ মূল্যছাড় ঘোষণা করে। এতে তাদের ওয়েবসাইট ডাউন হয়ে পড়ে। এত বেশি মানুষ এ সম্পর্কে আগ্রহী হয়ে ওঠেন।

আরো পড়ুন

Samakal

Loading...
,